রবিবার, ২৫ ডিসেম্বর, ২০১১

মুর্শিদ আপনি আল্লাহর হাবীব


মুর্শিদ আপনি আল্লাহর হাবীব

মুর্শিদ মুর্শিদ মুর্শিদ মুর্শিদ
মুর্শিদ মুর্শিদ মুর্শিদ মুর্শিদ
মুর্শিদ আপনি আল্লাহর হাবীব
মুর্শিদ হলেন রসূলের নায়িব
মুজাদ্দিদ আ’যম আপনি আজিব
শোকর বেশুমার হয়ে মুরিদ॥

আপনি হলেন জামানার রহমত
তুলনাহীন শ্রেষ্ঠ ইজ্জত
বেমেছাল দয়ালু মহান মহত
পরশে ভাঙ্গেন আমারই নিদ॥

হক্বীক্বী আশিক পারিনাই হতে
যদিও আছি তব সোহবতে
ইহা কি লিখন আমার বরাতে
তাই জ্বলছে আমি অধমের হৃদ॥

করিছেন আমায় অনেক নসিহত
রাখতে পারিনা তব মতে মত
বিশুদ্ধ করতে পারিনাই নিয়ত
আমার হুসনি যনে ভেজাল বিভিদ॥

ভয়ে ভয়ে বলতে পারিনা
কেননে আপনায় হব দিওয়ানা
পথ যে পিছিল এগুতে পারিনা
দয়া করে মোর করুন বিহিত॥

তাই কাছিদায় পঠি বিবরণ
তব ক্বদমে হোক মোর মরণ
তবেই ধন্য হবে এই জীবন
ইহাই আমার আখেরী তাহমীদ॥

বুঝিনা মুর্শিদ আপনার মারিফত
গাফিলে কাটাই আমার হায়াত
হায় চু-চেরা করছে আঘাত
রইতে পারিনা আদবের সহিত॥

চাই তব ফানায় থাকতে হাক্বীক্বী
ইশকী দফতরে বাক্বায় থাকি
বদ খাছলত মোর রাখুন ছাকি
জাতেই রাখুন অধমের হিতাহিত॥

গরিবে নেওয়াজ হারুনির ইশকে
নূরে নূরানী রাখলেন তাঁকে
মুর্শিদ অনুরূপ করেন আমাকে
নিশ্চয়ই পালাবে নফসের পালীদ॥

গাউছে জিলানী, আলফে ছানী
হন নিজ মুর্শিদেই তাঁহারা ধ্বনি
আমাকেও অনুরূপ করেন গনী
মোর মুর্শিদ তিনি হন মুজাদ্দিদ॥

চাইতেই কেন ছোট চাহিব
কেন মুর্শিদ কে খাঁট করিব
তাঁর উচু  শান দেখতেই রইবো
আল্লাহ রসূলের পরেই মুর্শিদ ॥

বিশ্বকবি আল্লামা মুহম্মদ মুফাজ্জলুর রহমান

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন